গাইবান্ধায় সদ্য প্রয়াত দেশবরেণ্য নাট্যকার অভিনেতা মান্নান হীরা স্মরণে নাট্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান

আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ গাইবান্ধার ঐতিহ্যবাহী স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান ‘পদক্ষেপ’ এর উদ্যোগে সদ্য প্রয়াত দেশবরেণ্য নাট্যকার, অভিনেতা ও সংগঠক মান্নান হীরা স্মরণে ‘যেতে নাহি দেবো’ শীর্ষক নাট্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান মঙ্গলবার রাতে সংগঠনের নিজস্ব মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
এতে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. সাদিকুর রহমান, গাইবান্ধা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, সাখোয়াত হোসেন বিপ্লব এবং অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পদক্ষেপের সাধারণ সম্পাদক কেএম মোকাররম হোসেন সাদি প্রমুখ। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন আলাল আহমেদ।
আলোচনায় বক্তারা বলেন, প্রয়াত মান্নান হীরা ছিলেন দেশের খ্যাতিমান অভিনেতা, নাট্যকার ও পথ নাটকের অন্যতম পুরোধা। আরণ্যক নাট্য দল ও পথ নাটক পরিষদের সভাপতি হিসেবেও তিনি নাটকের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন। তার রচিত টিভি নাটক, মঞ্চ নাটক, চলচ্চিত্র এবং শর্ট ফিল্মও ছিল দর্শক নন্দিত।তার এই অকাল মৃত্যুতে দেশের সাংস্কৃতিক ও নাট্যাঙ্গনে অপুরণীয় ক্ষতি সাধিত হয়েছে।
অনুষ্ঠানে মান্নান হীরা রচিত অন্যতম পথ নাটক ‘মূর্খ লোকের মূর্খ কথা’ মঞ্চস্থ হয়। এতে বিভিন্ন চরিত্রে অভিনয়ে অংশ নেন পদক্ষেপের বিশ্বজিত কুমার, শামীম, আশিক, লাকি, শামিম, জিম ও মীম, শামিম। নাট্য নির্দেশনায় ছিলেন আলাল আহমেদ। এছাড়াও কবিতা আবৃত্তি, সংগীত এবং নৃত্যে অংশ নেন কবি সোহেল রানা, রেনেসাঁ করিম, মিশকাত আনজুম প্রথা, রদিয়া ইফাত লাবিবা, সানজিদ, মিষ্টি শাহরিয়ার, আব্দুল মুনতাকিন, মো. মোজাম্মেল হক বাপ্পী, আনিছুর রহমান আরিফ। এছাড়া যন্ত্রে ছিলেন- শাহরিয়ার অমিত, ছিম, মোকাররম হোসেন ছাদী, আরিফ ও সন্তু।

সর্বশেষ সংবাদ