সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বগুড়া জেলা শাখার উদ্যোগে প্রতিবাদী মানববন্ধন

সীতাকুন্ডে বি.এম. কনটেইনার ডিপোতে বিস্ফোরণে ইতিমধ্যে ৫১ জনের মৃত্যু এবং দেড় শতাধিক শ্রমিক আহত হওয়ার জন্য দায়ীদের গ্রেপ্তার, বিচার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে-কেন্দ্র ঘোষিত দেশব্যপি বিক্ষোভ কর্মসুচির অংশহিসাবে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বগুড়া জেলা শাখার উদ্যোগে আজ-০৬ জুন ২০২২, সোমবার, বেলা-১১:০০ টায়, বগুড়ায় সাতমাথায় প্রতিবাদী মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বগুড়া জেলা সভাপতি শ্রমিক নেতা কমরেড সাইফুজ্জামান টুটুল, বক্তব্য রাখেন বাসদ বগুড়া জেলা অহŸায়ক কমরেড সাইফুল ইসলাম পল্টু, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বগুড়া জেলা সহ সভাপতি শিব শংকর শিবু, যুগ্ম সাধারণ সম্পাদক সুরেশ চন্দ্র দাস মনো, সাংগঠনিক সম্পাদক আবু রায়হান প্রমূখ নেতৃবৃন্দ।

কমরেড সাইফুল ইসলাম পল্টু বলেন, সংবাদ মাধ্যম থেকে জানা গেছে কন্টেইনার ডিপোর মালিকদের প্রতিষ্ঠানে প্রস্তুতকৃত দাহ্য ক্যমিকেলপূর্ণ ১৬ টি কন্টেইনার রাখা ছিল্। ক্যমিকেলপুর্ণ এই কন্টেইনারে অগ্নিকান্ডের ফলে বিস্ফোরণের ঘটনা ঘটেছে এবং ক্যমিকেল দুর্ঘটনা নিয়ন্ত্রণের জন্য পর্যাপ্ত ব্যবস্থা না থাকার করণেই এত মৃত্যু ও পঙ্গুত্তের ঘটনা ঘটেছে। অর্থাৎ কনটেইনার ডিপোর মালিক প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করেনি আবার কর্মক্ষেত্র নিরাপদ রাখার সাথে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান সমুহও তাদের দায়িত্ব পালন করেননি। মালিকের মুনাফালিপ্সা আর দায়িত্বপ্রাপ্তদের অবহেলার জন্য কর্মক্ষেত্রে শ্রমিকের মৃত্যুর কারণে অদ্যাবধি দায়ি কাউকে শাস্তি পেতে হয়নি, যার কারণে জীবিকার জন্য এসে জীবন হারানোর মিছিল থামেনি।
কমরেড সাইফুজ্জামান টুটুল বলেন, কর্মক্ষেত্র কে নিরাপদ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে শ্রম আইনের ক্ষতিপুরণ সংক্রান্ত ধারাসমুহ সংশোধন এবং সংশ্লিষ্ট আই.এল.ও কনভেনশন সমুহ অনুসাক্ষর করা এবং সীতাকুন্ডে কনটেইনার ডিপো কর্মপরিবেশ পরিদর্শন এবং ব্যবস্থাপনার দায়িত্ব প্রাপ্তদের দায়িত্ব অবহেলার দায়ে বিচারের আওতায় আনার দাবি জানান।
সমাবেশে অন্যন্য নেতৃবৃন্দ বলেন, অবিলম্বে আহত প্রত্যেকের বিনামূল্যে পুর্ণাঙ্গ চিকিৎসা, পুণর্বাসন এবং নিহত প্রত্যেকের পরিবার কে আই.এল.ও কনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের মানদন্ডে ক্ষতিপুরণ প্রদানের আহবান জানান ।

সর্বশেষ সংবাদ