বগুড়ায় নারীদের প্রতি সহিংসতা প্রতিরোধে সচেতনতামূলক সভা

নারী-পুরুষের সক্ষমতা বৃদ্ধি নারীর প্রতি সহিংসতারোধ, নারীর স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ, নারীর মানবাধিকার, নারী যেন যৌন হয়রানীর শিকার না হয় এরই আলোকে সি ইকুয়াল ফাউন্ডেশন প্রতিষ্ঠালগ্ন হতে অদ্যাবধি দেশের সাতটি জেলা বগুড়া, ঢাকা, রাজশাহী, চিটাগাং, কক্সবাজার, ফরিদপুর, নওগাঁয় একযোগে কাজ করে যাচ্ছে।

বিশেষ করে টিনএজদের যৌন হয়রানী প্রতিরোধে প্রশিক্ষণ, তরুণ, কিশোর-কিশোরীদের স্বেচ্ছাসেবী হিসেবে নারী সহিংসতা প্রতিরোধে অংশগ্রহণ, সফল নারীদের বিজয়ের গল্প প্রকাশের মাধ্যমে অনুপ্রেরণা সৃষ্টিসহ বাল্যবিবাহ প্রতিরোধে বিশেষ ভুমিকা রাখছে।

এরই অংশ হিসেবে মঙ্গলবার সি ইকুয়াল ফাউন্ডেশনের আয়োজনে ও বগুড়া সদর থানার সহযোগিতায় বগুড়ার বিসিকে আকবরিয়া ব্রেড এন্ড বিস্কুট ফ্যাক্টরীতে শ্রমজীবী নারীদের মাসিক ব্যবস্থাপনা, কুসংস্কার ও পরিচ্ছন্ন বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

সভায় সংস্থার প্রতিষ্ঠাতা পরিচালক তামিমা নাসরিন সভাপতিত্ব করেন। আলোচনায় জেলা মহিলা শ্রমিক লীগ নেত্রী জলি বলেন, নারীদের প্রাতিষ্ঠানিকভাবে নিরাপদ না রাখতে পারলে এ সমাজ কলুষিত হবে। নারীর সমঅধিকার, সমঅংশগ্রহণ, সমসুযোগ নিশ্চিত করা আমাদের সকর্লেই দায়িত্ব।

বগুড়া সদর থানার এসআই জেবুন্নেছা বলেন, নারীদের সহিংসতা প্রতিরোধে বর্তমান সরকার প্রতিটি থানায় নারী হেল্প ডেস্ক স্থাপন করেছে। সরকারের এ মহৎ উদ্যোগের কারণে নারীরা পুর্বের তুলনায় বর্তমানে অনেক নিরাপদ।

সংস্থার প্রতিষ্ঠাতা পরিচালক তামিমা নাসরিন বলেন, বর্তমানে সাতটি জেলায় কাজ করলেও পর্যায়ক্রমে গোটা দেশব্যাপী নারীদের অধিকার শতভাগ নিশ্চিতকরণে কাজ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আকবরিয়া লিমিটেড এডমিন অফিসার সুফিয়া খাতুন সহ প্রমুখ।

সর্বশেষ সংবাদ