জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বগুড়া বাসদ এর মানববন্ধন

প্রেস রিলিজ-ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল এর দাম বৃদ্ধির প্রতিবাদে, চাল-ডাল-তেলসহ নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের দাম কমানো এবং বিদ্যুতের লোডশেডিং বন্ধ করার দাবিতে- বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ বগুড়া জেলা শাখার উদ্যোগে আজ ০৬ আগষ্ট ২০২২ইং সকাল:১১:৩০টায় সাতমাথায় মানববন্ধন-সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ জেলা আহ্বায়ক কমরেড অ্যাড.সাইফুল ইসলাম পল্টু, বক্তব্য রাখেন বাসদ বগুড়া জেলা সদস্যসচিব কমরেড অ্যাড. দিলরুবা নূরী, বাসদ জেলা সদস্য, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলা সভাপতি শ্রমিকনেতা কমরেড সাইফুজ্জামান টুটুল, বাসদ জেলা সদস্য, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট জেলা সভাপতি কৃষক কমরেড মাসুদ পরভেজ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বগুড়া জেলা সভাপতি ছাত্রনেতা ধনঞ্জয় বর্মন প্রমূখ নেতৃবৃন্দ।
কমরেড অ্যাড.সাইফুল ইসলাম পল্টু বলেন: আজ থেকে ভোক্তাপর্যায়ে খুচরা মূল্য ডিজেল প্রতি লিটার ১১৪ টাকা, কেরোসিন প্রতি লিটার ১১৪ টাকা, অকটেন প্রতি লিটার ১৩৫ টাকা ও পেট্রল প্রতি লিটার ১৩০ টাকা লিটার করা হযেছে। জ্বালানি তেলের দাম বাড়ায় অন্যান্য সকল পণ্য ও পরিষেবার দামও বাড়বে । এই সিদ্ধান্ত দরিদ্র এবং মধ্যবিত্তশ্রেণীর মানুষের জীবনযাত্রা এবং নিত্য ব্যয়ের ওপর ব্যাপক প্রভাব ফেলবে। অথচ নি¤œ আয়ের মানুষ এখনো মহামারির আঘাত কাটিয়ে উঠতে পারেনি। তাই আমরা অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানায়।
কমরেড অ্যাড. দিলরুবা নূরী বলেন: বাংলাদেশ জ্বালানি নিয়ন্ত্রক কমিশনের গতকালের উদ্যোগ অনেকটা দরিদ্র ও মধ্যবিত্তের ক্ষতস্থানে লবণ ঘষার মতো। আন্তর্জাতিক বাজারের সঙ্গে দামের সামঞ্জস্য রাখার কথা বলে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল এর দাম বাড়ানো হলো অথচ আর্ন্তজানিত বাজারে দাম কমলে তো আমাদের দেশে দাম কমে না। এই সরকার গত নভেম্বর মাসের ডিজেলের লিটার প্রতি ১৫ টাকা অর্থাৎ ২৭%, গত জুন মাসে গ্যাসের দাম এবং এ মাসে ইউরিয়া সারের কেজি প্রতি ৬ টাকা বৃদ্ধি করেছে। এইবার তারা বিইআরসির গণশুনানী না করিয়ে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল এর দাম বাড়ালো। সরকারের এই সিদ্ধান্ত জনজীবনে ব্যাপক প্রভাব ফেলবে। তাই তিনি জনগণকে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এই সিদ্ধান্ত প্রতিহত করার আহ্বান জানান।
সমাবেশে অন্যন্য নেতৃবৃন্দ বলেন: গ্যাস ও বিদ্যুতের দাম ইতোমধ্যে পর্যায়ক্রমে বাড়ানো হয়েছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও উচ্চপর্যায়ে আছে। এমন পরিস্থিতিতে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রল এর দাম বৃদ্ধি নিম্নআয়ের মানুষের জীবন-যাপন দর্বিসহ হয়ে পড়বে। স্বাভাবিক ভাবে পরিবহনসহ সকল ক্ষেত্রে এই দাম বৃদ্ধির প্রভাব পড়বে। তাই সরকারকে তার এই অগণতান্ত্রিক জনবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। অন্যথায় জনগণ ঐক্যবদ্ধভাবে তাদের এই অগণতান্ত্রিক-জনবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করতে বাধ্য করবে।

সর্বশেষ সংবাদ