এসিআই এনিমেল জেনেটিক্স’র আয়োজনে বগুড়ায় লাইভস্টক এসিস্ট্যান্ট এবং ডিলার কনফারেন্স

প্রেস বিজ্ঞপ্তি-বগুড়ায় ‘বদলে যাবে সারা দেশ দুধে মাংস বাংলাদেশ’ স্লোগানকে সামনে নিয়ে এসিআই এনিমেল জেনেটিক্স’র আয়োজনে মঙ্গলবার (১৭ জানুয়ারি) কৃত্রিম প্রজনন ও সম্প্রসারণ বিষয়ক লাইভস্টক এসিস্ট্যান্ট (এলএ) এবং ডিলার কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। শহরের শহীদ টিটু মিলনায়তনে দিনব্যাপী কনফারেন্সে এসিআই এনিমেল জেনেটিক্স’র বিজনেস ডিরেক্টর মোঃ মোজাফফর উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের উপ পরিচালক ডাঃ মোঃ সাজেদুল ইসলাম ইকবাল। এসিআই এনিমেল জেনেটিক্স’র এসিস্ট্যান্ট মার্কেটিং ম্যানেজার ডাঃ মনিরুজ্জামানের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুস সামাদ।
অনুষ্ঠানে বিশেষজ্ঞ অতিথির বক্তব্য রাখেন এসিআই এনিমেল হেলথ এর চিফ এডভাইজার ডাঃ হীরেজ রঞ্জন ভৌমিক ও চিফ টেকনিক্যাল এডভাইজার ডাঃ এমএ ছালেক। কনফারেন্সে বক্তারা, প্রাণিসম্পদের উন্নয়নের রেকর্ড কিপিং রাখার ব্যাপারে ও কৃত্রিম প্রজনন নীতিমালা অনুসরণ করার উপর গুরুত্ব আরোপ করেন এবং সবাই প্রাণিসম্পদদের উন্নয়নে একসাথে কাজ করে যাওয়ার জন্য প্রত্যয় ব্যক্ত করেন।
কনফারেন্সে আরও উপস্থিত ছিলেন, এসিআই এনিমেল জেনেটিক্স’র এসিস্ট্যান্ট ম্যানেজার সার্ভিস বাবলু দাস, এরিয়া ম্যানেজার মোঃ ইমরান হাসান রানা ও কাষ্টমার সার্ভিসেস অফিসার ডাঃ মোঃ মাহবুবুর রহমান ও বগুড়া, সিরাজগঞ্জ, নওগাঁ, জয়পুরহাট, গাইবান্ধা জেলার ডিলারবৃন্দ। কনফারেন্সে দিনব্যাপী অনুষ্ঠানে এসিআই কৃত্রিম প্রজনন কর্মীরা বিভিন্ন ধরনের খেলাধুলা, পিঠা উৎসব ও সাংস্কৃতিক প্রোগ্রাম উপভোগ করেন।
এসিআই এনিমেল জেনেটিক্স সুত্রে জানা যায়, বিগত তিন বছরে এসিআই সিমেন খামারীদের  মাঝে একটি ব্র্যান্ড হিসেবে আত্মপ্রকাশ করেছে। সারাদেশে খামারিদের আস্থা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে। আমরা ইতিমধ্যে প্রায় ১৬ লক্ষ উন্নত জাতের বাছুর উৎপাদন করতে সক্ষম হয়েছি। সেবা, পণ্য, সহজলভ্যতা এই তিনটি বিষয়কে এসিআই  এনিমেল জেনেটিক্স গুরুত্ব দিয়ে বিবেচনা করে, যার ফলশ্রুতিতে মাত্র তিন বছরে এসিআই এনিমেল জেনেটিক্স বেসরকারি পর্যায়ে দ্বিতীয় স্থান অধিকার করতে সক্ষম হয়েছে। বর্তমানে গাজীপুরের রাজাবাড়ীতে একটি বিশেষায়িত ব্রিডিং সেন্টারের মাধ্যমে সারা দেশে এই সেবা দিয়ে যাচ্ছে। বাংলাদেশ সরকারের অনুমোদন নিয়ে এসি আই জেনেটিক্স তিনটি জাত নিয়ে কাজ করে যাচ্ছে। তা হলো হলিস্টিন ফ্রিজিয়ান, শাহিওয়াল এবং রেড চিটাগাং ক্যাটেল। এই তিনটি জাত নিয়ে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছে। বর্তমানে এসিআই এনিমেল জেনেটিকস বাংলাদেশে প্রথম সেক্স শর্টের সিমের নিয়ে কাজ শুরু করেছে। ভবিষ্যতে ভ্রুণ প্রতিস্থাপন সহ ছাগলের সিমেন, মহিষের সিমেন নিয়ে কাজ করার আগ্রহ আছে। অপর এনিমেল জেনেটিকস খামারিদের নিয়ে সমাবেশ করে থাকে।

সর্বশেষ সংবাদ