কুড়িগ্রামের ফুলবাড়ীতে শ্রান্তি বিনোদন ভাতার নামে চলছে ঘুষ বাণিজ্য

সাইফুর রহমান শামীম, কুড়িগ্রাম প্রতিনিধিঃকুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের শ্রান্তি বিনোদন ভাতার তালিকা তৈরিতে ঘুষ বাণিজ্যের অভিযোগ ওঠেছে। পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বঞ্চিত করে মোটা অংকের ঘুষের বিনিময়ে নব্য সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের (সাবেক বেসরকারি) শ্রান্তি বিনোদন ভাতা দেওয়া হচ্ছে। শিক্ষা কর্তৃপক্ষ বলছে কম বরাদ্দ ও সিনিয়রিটির ভিত্তিতে এ বছর তারাই ভাতা প্রাপ্ত হবেন। এ নিয়ে শিক্ষা অফিস কর্তৃপক্ষ এবং শিক্ষকদের (নতুন পুরাতন) দুই গ্রুপের মধ্যে দ্বন্দ্ব এবং উত্তেজনার পরিবেশ সৃষ্টি হয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, প্রাপ্যতা থাকা সত্ত্বেও পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষককে বঞ্চিত করে ঘুষ নিয়ে নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের(সাবেক বেসরকারি) শ্রান্তি বিনোদন ভাতা দেওয়া হচ্ছে।
এ নিয়ে অভিযোগকারী শিক্ষকগণ উপজেলা শিক্ষা অফিসারের নিকট জানতে চাইলে শিক্ষা অফিসার বলেন, ২০১৩সালের ১জানুয়ারি সাবেক বেসরকারি শিক্ষকগণ সরকারি হিসেবে গণ্য হয়েছেন। জ্যোষ্ঠ(সিনিয়র) হিসেবে তারাই ভাতা প্রাপ্য হবেন। পুরাতন সরকারি শিক্ষকদের বঞ্চিত করার বিষয়ে জানতে চাইলে তিনি উত্তেজিত হয়ে উঠেন। এ নিয়ে শিক্ষকদের সাথে শিক্ষা অফিসারের বাক বিতন্ডতার সৃষ্টি হয়।
বঞ্চিত শিক্ষকরা অভিযোগ করেন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার কামরুজামান বকুল তার অফিসের মাস্টার রোলে কর্মরত অফিস সহায়ক রফিকুল ইসলামের মাধ্যমে নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নিকট থেকে জন প্রতি দেড় হাজার করে প্রায় পাঁচ লক্ষাধিক টাকা নিয়ে তাদের শ্রান্তি বিনোদন ভাতার জন্য নির্বাচিত করেছেন। নব্য সরকারি বিদ্যালয়ে অনেক শিক্ষক শিক্ষিকা টাকা দেয়নি বলে শ্রান্তি বিনোদন ভাতার তালিকায় তাদের নাম ওঠেনি।
এব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার কামরুজ্জামান বকুল বলেন, বিধি অনুযায়ী নব্য সরকারি শিক্ষকরা শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্য হবেন।

সর্বশেষ সংবাদ