ইউনিভার্সাল গ্রুপের ২৬৯ কোটি টাকার ভ্যাট ফাঁকি: পাবনা ভ্যাট বিভাগ

পাবনা ভ্যাট বিভাগ কর্তৃক ইউনিভার্সাল গ্রুপের ২৬৯ কোটি টাকা ভ্যাট ফাঁকি উদ্‌ঘাটন মাসিক রিটার্ন যাচাই, বাজার যাচাই এবং ব্যাপক রাজস্ব ফাঁকি হচ্ছে এমন সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ইউনিভার্সাল গ্রুপের ৪টি প্রতিষ্ঠান যথা- (১) ইউনিভার্সাল ফুড লিমিটেড, (২) তরঙ্গ প্যাকেজিং, (৩) তরঙ্গ ট্রেডার্স, (৪) রত্নদ্বীপ রিসোর্ট, পাবনা এ কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট বিভাগ, পাবনা এর একটি প্রিভেন্টিভ টীম এর উপ-কমিশনার জনাব মোঃ জাহিদুল ইসলামের নেতৃত্বে গত ০৯/০৭/২০২০ খ্রিঃ তারিখে একযোগে অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে প্রতিষ্ঠানের রাজস্ব সংশ্লিষ্ট ব্যবসায়িক তথ্য উদ্ঘাটনের স্বার্থে বেশ কিছু বাণিজ্যিক দলিলাদি এবং কম্পিউটারের সিপিইউ জব্দ করা হয়।

উক্ত জব্দকৃত দলিলাদি যাচাই বাছাই করে এবং সিপিইউ থেকে প্রাপ্ত তথ্যাদি বিশ্লেষণ করে প্রতিষ্ঠানগুলোর বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকি উদ্ঘাটিত হয়। ইউনিভার্সাল গ্রুপের উক্ত ৪টি প্রতিষ্ঠানের বিগত ২০১৫-২০১৬ অর্থবছর থেকে ২০১৯-২০২০ অর্থবছর পর্যন্ত বিগত ০৫ (পাঁচ) বছরে মোট ২৬৯,১৭,৩১,২৪৬/- (দুইশত উনসত্তর কোটি সতের লক্ষ একত্রিশ হাজার দুইশত ছেচল্লিশ) টাকা রাজস্ব ফাঁকি উদ্ঘাটিত হয়।

সরকারের এত বিপুল পরিমান রাজস্ব ফাঁকির বিপরীতে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ, পাবনা এর উপ-কমিশনার কর্তৃক ভ্যাট আইনে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মোট ১২টি মূসক ফাঁকির মামলা দায়ের করা হয়েছে। মামলা নং ১,২,৩,৪,৫,৬,৭,৮,৯ তারিখ ১২/০৭/২০২০ মামলা নং ১০,১১,১২ তারিখ ১৫/০৭/২০২০ খ্রি.

আলোচ্য ১২টি মূসক ফাঁকির মামলা রাজশাহী ভ্যাট কমিশনারেটে ন্যায় নির্ণয়ন পর্যায়ে রয়েছে।

 

সর্বশেষ সংবাদ