হিলি স্থলবন্দরে রেকর্ড পরিমাণ পেঁয়াজ-কাঁচা মরিচ আমদানি

হিলি স্থলবন্দর দিয়ে রেকর্ড পরিমাণ পেঁয়াজ-কাঁচা মরিচের আমদানি করা হয়েছে। মঙ্গলবার (১ সেম্টেম্বর) সকালে বন্দর সূত্রে এ তথ্য জানা গেছে।

গত কয়েকদিন ধরে পেঁয়াজ ও কাঁচা মরিচের আমদানি কমলেও সম্প্রতি দেশের বাজারে চাহিদা বাড়ায় বেড়েছে পণ্য দুটোর আমদানি।

শুধুমাত্র সোমবার ভারত থেকে ৪৯ ট্রাকে পেঁয়াজ ও ৩৪ ট্রাকে কাঁচা মরিচ আমদানি হয়েছে এ বন্দর দিয়ে। বন্দর দিয়ে পণ্য দুটোর আমদানি বাড়লেও কমছে না দাম। লাগামহীনভাবে দাম বাড়ায় বিপাকে পড়তে হচ্ছে পাইকারদের।

ভারতে দাম বাড়ায় দেশীয় বাজারে পণ্য দুটোর দাম বেড়েছে, তবে আমদানি আরো বৃদ্ধি পেলে দাম স্বাভাবিক হবে বলে জানান ব্যবসায়ীরা।

এদিকে হঠাৎ করে দাম বাড়ায় বিপাকে পড়তে হচ্ছে পাইকারদের। যে পেঁয়াজ বন্দরে ২০ থেকে ২২ টাকা কেজি দরে বিক্রি হয়েছে সেই পেঁয়াজগুলো এখন প্রকারভেদে কেজিতে ৬ থেকে ৭ টাকা বেড়ে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৭ থেকে ২৮ টাকা কেজি দরে।

হিলি কাস্টেমসের তথ্যমতে, গত ৭ কর্ম দিবসে ভারতীয় ১৭৮ ট্রাকে ৪ হাজার ৯২৮ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হলেও শুধুমাত্র সোমবার (৩১ আগস্ট) একদিনে ৪৯ ট্রাকে ১ হাজার ৩১১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এই বন্দর দিয়ে সরকার রাজস্ব পেয়েছে প্রায় ৬৫ লাখ টাকা।

অন্যদিকে ১৮৭ ট্রাকে ১ হাজার ৩৭৬ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে, যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ২ কোটি ২৩ হাজার ৭শ টাকা।

সর্বশেষ সংবাদ