“ট্রেড ফাইনান্স” বিষয়ে আইসিএমএবিতে আর্ন্তজাতিক কর্মশালা

দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) “ট্রেড ফাইন্যান্স” এর উপর একটি দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা শুক্রবার (৪ নভেম্বর) আইসিএমএবি’র রুহুল কুদ্দুস অডিটোরিয়াম,নীলক্ষেতে আয়োাজন করে। কর্মশালার নলেজ পার্টানার ৩৬০টিএফ সিঙ্গাপুর।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব তপন কান্তি ঘোষ প্রধান অতিথি হিসেবে এবং জনাব আহমেদ জামাল ডেপুটি গর্ভণর, বাংলাদেশ ব্যাংক; জনাব আনিস এ খান সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক টেকনিক্যাল সেশনে সেশন চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন। আইসিএমএবি’র সাবেক প্রেসিডেন্ট ও কাউন্সিল সদস্য জনাব আবু সাঈদ মোঃ শায়খুল ইসলাম এফসিএমএ থিম পেপার উপস্থাপন করেন। আইসিএমএবি প্রেসিডেন্ট জনাব মোঃ মামুনুর রশীদ এফসিএমএ কর্মশালায় সভাপতিত্ব করেন। পেপার উপস্থাপক এবং বক্তারা ট্রেড ফাইনান্সের আন্তর্জাতিক লেনদেনে স্বচ্ছতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। কর্মশালায় তিনটি টেকনিক্যাল পেপার উপস্থাপন করা হয়। ইনস্টিটিউটের প্রায় ৩৫০ প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্ট কর্মশালায় অংশ গ্রহণ করেন।

আইসিএমএবি’র প্রেসিডেন্ট তাঁর বক্তবে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং পেশা এবং এর প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বলেন, কোম্পানি রিটার্নের সাথে পেশাদার কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট কর্তৃক ‘কস্ট অব গুডস সোল্ড স্টেটমেন্ট’ সংযোজন হলে দেশে রাজস্ব বাড়বে। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন সার্ভিসেসের প্রধান জনাব এটিএম নেসারুল হক প্রথম টেকনিক্যাল সেশনে “ট্রেড ফাইনান্সের পরিচিতি” বিষয়ক গবেষণাপত্র উপস্থাপন করেন। জনাব পিনাকী রায়, সিনিয়র উপদেষ্টা, ৩৬০টিএফ, সিঙ্গাপুর “ডিজিটাল জার্নি অব ট্রেড ফাইনান্স” এবং সিএ পঙ্কজ মুন্দ্রা, সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, ৩৬০টিএফ, সিঙ্গাপুর “ট্রেড ফাইনান্সের সুযোগ এবং চ্যালেঞ্জসমূহ এর উপর দ্বিতীয় ও তৃতীয় টেকনিক্যাল সেশনে প্রবন্ধ উপস্থাপন করেন। জনাব ইমতিয়াজ আলম এফসিএমএ ভাইস প্রেসিডেন্ট, আইসিএমএবি এবং চেয়ারম্যান, ইনফিনিটি গ্রুপ অব কোম্পানিজ; জনাব মোঃ জাবেদুল আলম হেড অব ট্রানজ্যাকশন ব্যাংকিং, ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং মীর শাহরিয়ার আহমেদ এশিয়া কান্ট্রি হেড বাংলাদেশ, ৩৬০টিএফ, সিঙ্গাপুর টেকনিক্যাল সেশনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

অন্যদের মধ্যে সাফার সাবেক প্রেসেডিন্টে এবং আইসিএমএবি সেমিনার ও কনফারেন্স কমিটির চেয়ারম্যান জনাব এ কে এম দেলোয়ার হোসেন এফসিএমএ স্বাগত বক্তব্য রাখেন। আইসিএমএবি’র ভাইস প্রেসিডেন্ট জনাব মোঃ মুনিরুল ইসলাম এফসিএমএ, সেক্রেটারি জনাব এ কে এম কামরুজ্জামান এফসিএমএ, কোষাধ্যক্ষ জনাব মোঃ আলী হায়দার চৌধুরী এফসিএমএ এবং কাউন্সিল সদস্য কাজী মুহাম্মদ জিয়াউদ্দিন এফসিএমএ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ