জোনাকির আলো পূজা সংখ্যা প্রকাশ

চলনবিলের প্রাণকেন্দ্র তাড়াশের একমাত্র সরকারি অনুমোদন প্রাপ্ত সামাজিক বেসরকারি আব্দুল লতিফ গণপাঠাগার। পাঠাগারের মুখ পত্র জোনাকির আলো পূজা সংখ্যা প্রকাশ হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক হাদিউল হৃদয়ে সম্পাদনায় জোনাকির আলো বগুড়া থেকে প্রকাশ হয়েছে সংখ্যাটি। তবে এই সংখ্যার সম্পাদক ছিলেন শুভ্রা সাহা, রাজিব এককা রাজ। সহ-সম্পাদক ছিলেন নিরেন টপ্য (নরেশ), জেমস বিপ্লব এককা। বরাবরের মতো জোনাকির আলো পূজা সংখ্যাটি সাজানো হয়েছে কবিতা, প্রবন্ধ, গল্প, নিবন্ধ, মুক্তগদ্য, চিঠি, ব্যক্তি স্মরণ দিয়ে। তবে দু’চারটি কবিতা ছাড়া পুরো সংখ্যাটি গল্প, মুক্ত গদ্য, দিয়ে সাজানো। ফলে এই সংখ্যাকে গল্প সংখ্যা বলা যেতে পারে।

এ সংখ্যায় স্থান পেয়েছে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ নবীন-প্রবীণেরÑ চন্দনকৃষ্ণ পাল, মানিক মজুমদার, স্বপন কুমার মন্ডল, মন্টু চন্দ্র উরাঁও, রণজিৎ সরকার, শুভ্রা সাহা, রনি বর্মন, শোভন চন্দ্র, নিরেন টপ্য নরেশ, স্বাগতা সাহা, মৌমিতা মজুমদার মুক্তা, জেমস বিপ্লব এককা, অপূর্ব কুমার শীল, রাজিব এককা রাজ, মানব মজুমদার সুবর্ণ, কল্প রানী, রূপম মজুমদার, স্বপ্নশীল, আঁখি তারা, সবশেষে রয়েছে বিপ্লব আইন্দ এর খোলা চিঠি।

আব্দুল লতিফ গণপাঠাগার একটি অরাজনৈতিক, অসাম্প্রদায়িক এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সামাজিক বেসরকারি পাঠাগার। যার লক্ষ্য ও উদ্দেশ্যÑ জাতি, ধর্ম, বর্ণ, পেশা, বয়স নির্বিশেষে সবার মাঝে বই পড়ার সুযোগ, মেধা বিকাশের পথ সুগম করা ও বই পড়ার বিভিন্ন রকম প্রতিযোগিতা, সকল পেশার মানুষের মধ্যে বই পড়ার প্রতি আগ্রহ সৃষ্টি করা, বিভিন্ন কবি সাহিত্যিকদের ও দেশ বরেণ্য ব্যক্তিদের জন্ম ও মৃত্যু দিবস পালন, পত্রিকা প্রকাশ, সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক প্রতিযোগিতার ব্যবস্থা করা। বিভিন্ন জাতীয় দিবসে অনুষ্ঠান আয়োজন করা, পাঠাগার হতে অনিয়মিত সাময়িকী প্রকাশ এবং সুশিক্ষিত ও স্বশিক্ষিত সমাজ গঠন করা, অসাম্প্রদায়িক এবং মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে গড়ে তুলতে ভূমিকা রাখাই মূল লক্ষ্য।

সর্বশেষ সংবাদ