বগুড়ার দুই আসনে উপনির্বাচনে দলীয় মনোনয়ন পেতে নেতাদের তোড়-জোড় 

নিজস্ব প্রতিবেদক বগুড়া-জাতীয়  সংসদের বিএনপির ছেড়ে দেয়া দুটি আসনসহ পাঁচটি আসনের নির্বাচনের তারিখ ঘোষনা করেছে নির্বান কমিশন। আগামী  ৫ জানুয়ারি ভোট ,পহেলা  ফ্রেরুয়ারি ভোট  গ্রহন করা হবে। তফসিল ঘোষনার পর পরই নির্বাচন নিয়ে তোড়- জোড় শুরু হয়েছে। দলীয় মনোনয়ন পেতে নেতারা শুরু করেছেন তদবির। তবে  ছেড়ে দেয়া আসনে আওয়ামীলীগ,জাতীয় পার্টি,জাসদ থেকে প্রার্থী হবে। আবার স্বতন্ত্রপ্রার্থী হচ্ছেন অনেকেই। বগুড়ার নির্বাচনী মাঠে যেহেতু বিএনপি থাকছে না, সে কারণে দলীয় মনোনয়ন পেলে বিজয় নিশ্চিত- এমনটা ভাবছেন অনেকেই।
এবার বগুড়ার দু’টি আসনে ইভিএম( ইলেকট্রনিক ভোটিং মেশিনে) এ ভোট হচ্ছে। বগুড়া জেলা নির্বাচন অফিসার মাহমুদ জানান, নিবূাচন সফল করতে সকল প্রস্ততি নেয়া  হচ্ছে। জেলা প্রশামক সাইফুল ইসলাম জেলা রির্টানিং অফিসারের দায়িত্ব পালন করবেন। অন্য কর্মকর্তাদের নিয়োগ প্রক্রিয়া চলছে। ইতিমধ্যে তারা গণবিজ্ঞপ্তি জারি করেছেন।
জেলা নির্বাচন অফিস জানায়, বগুড়া-৬ (সদর)– আসনে এবারের ভোটার ৪ লাখ ১০ হাজার ৭৩১ জন। এর মধ্যে পুরুষ ভোটর ১ লাখ ৬৩ হাজার ৩১ জন, নারী ভোটার ১ লাখ ৬৫ হাজার ২৩৪ জেন। বগুড়া -৪ ( কাহাল-ু –নন্দীগ্রাম )আসনে ভোটার ৩ লাখ ২৮ হাজার ২৬৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২ হাজার ৪৮২ জন নারী ভোটার ২ লাখ ৮ হাজার ২৪৯ জন।
জাতীয় সংসদের- ৪১, বগুড়া-৬ (সদর) আসন থেকে বিএনপির গোলাম মোহাম্মদ সিরাজ ও ৩৯, বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসন থেকে মোশারফ হোসেন পদত্যাগ করায় আসন দুইটি শূন্য ঘোষণা করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। এ দুটি আসনেই এবার ভোট হচ্ছে। বগুড়া-৬  সদরে তুতীয়বার আর বগুড়া-৪ আসনে দ্বিতীয়বারের মত ভোট হচ্ছে।
উপনির্বাচনের জন্য মাঠে নেমেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদ এবং স্বতন্ত্র প্রার্থীরা। প্রচারনা শুরু করেছে সম্ভাব্য প্রার্থীরা। একডজনেরও বেশি নেতা দলীয় মনোনয়ন লাভের আশায় চেষ্টা তদবির শুরু করেছেন।
এখন পর্যন্ত বগুড়া -৬ সদর আসনে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন,২০১৯ সালের উপনির্বাচনে অংশ নেওয়া আওয়ামীলীগ প্রার্থী টি জামান নিকেতা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম মমতাজ উদ্দিনের ছেলে জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক মাসুদুর রহমান মিলন, জাতীয় পার্টির জেলা সভাপতি ও সাবেক সাংসদ নূরুল ইসলাম ওমর এবারও প্রাথী হবে। তবে জাতীয় পার্টি থেকে নতুন মুখ আসছে।নতুন প্রতিশ্রæতি নিয়ে জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো: আজিজ আহম্মেদ রুবেল প্রার্থী হচ্ছেন। প্রায় ৩০ বছর জাতীয় পার্টির রাজনীতির সঙ্গে তিনি জড়িত। নানা প্রতিশ্রæতি নিয়ে তিনি প্রচারনা শুরু করেছেন। তরুণ নেতৃত্বের প্রতি সমর্থন সকলেরই। দলীয় মনোনয়ন পেলে তিনি বিজয়ী হবেন বলে আশা করছেন। আজিজুল হক কলেজের সাবেক শিক্ষাথী জান্নাতুল বাকিয়া মুনমুন স্বতন্ত্র হিসেবে প্রার্থী হচ্ছেন বলে শোনা যাচ্ছে। সমাজসেবা ও মানবিক কর্মকান্ড পরিচালনার তিনি অনেরেই পরিচিত। নারীর ক্ষমতায়ন,মানুষের সেবামুলক কর্মকান্ড আর এলাকার বিভিন্ন সমস্যা জাতীয় সংসদে তুলে ধরে সমাধান ও এলাকার উন্নয়নের স্বার্থে তিনি প্রার্থী হবেন।
বগুড়া-৪ আসনে আওয়ামী লীগের একাধিক নেতা মনোনয়ন চাইবেন বলে আলোচনায় উঠেছে। তারা হলেন, কাহালু উপজেলা আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন কবিরাজ, নন্দীগ্রাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন রানা, নন্দীগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ, বগুড়া জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক মনছুর রহমান মুন্নু, বগুড়া জেলা আওয়ামী লীগের সদস্য তৌহিদুল করিম কল্লোল। জাতীয় পার্টির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোস্তফা কামাল ফারুক ও রওশন এরশাদপন্থী বগুড়া জেলা জাতীয় পার্টির সম্মেলন প্রস্তুত কমিটির সদস্য সচিব ও রাজশাহী বিভাগীয় ছাত্র সমাজের সাবেক সাংগঠনিক সম্পাদক সাংবাদিক আব্দুস সালাম বাবু নির্বাচনে প্রার্থী হচ্ছেন। ওই আসনে জাসদের বগুড়া জেলা শাখার সভাপতি সাবেক সংসদ সদস্য রেজাউল করিম তানসেনও তার দলের কাছে মনোনয়ন চাইবেন। তিনি এর আগে ২০১৪ সালে ওই আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

সর্বশেষ সংবাদ