আইসিএমএবি’র নতুন প্রেসিডেন্ট মোঃ আবদুর রহমান খান

মোঃ আবদুর রহমান খান এফসিএমএ ২০২৩ সালের জন্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এছাড়াও একই মেয়াদের জন্য অধ্যাপক ড. মোঃ সেলিম উদ্দিন এফসিএমএ এবং জনাব মাহতাব উদ্দিন আহমেদ এফসিএমএ ভাইস-প্রেসিডেন্ট, জনাব মোঃ কাউসার আলম এফসিএমএ সেক্রেটারি এবং জনাব মোঃ আখতারুজ্জামান এফসিএমএ কোষাধ্যক্ষ পদে নির্বাচত হন। রাজধানীর আইসিএমএ ভবনে ইনস্টিটিউটের অষ্টাদশ কাউন্সিল এর প্রথম সভায় ২০২৩ সালের জন্য তাঁরা নির্বাচিত হন।

প্রেসিডেন্ট হিসাবে নতুন দায়িত্ব গ্রহণের আগে জনাব আবদুর রহমান খান ২০১৩ থেকে ২০২২ সাল পর্যন্ত আইসিএমএবি কাউন্সিলের সদস্য, কোষাধ্যক্ষ এবং সচিবের দায়িত্ব পালন করেন। বর্তমানে জনাব খান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদে কর্মরত আছেন। এছাড়া তিনি বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেডের পরিচালক, বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) এর বোর্ড অব গভর্নরস সদস্য, এসএমই ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস সদস্য হিসাবেও দায়িত্ব পালন করছেন। বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাক্সেশন) ক্যাডারের কর্মকর্তা জনাব খান সহকারী কর কমিশনার হিসেবে তার কর্মজীবন শুরু করেন এবং জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব (কর নীতি) সহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ২০০৪ থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি জাতিসংঘে আন্তর্জাতিক উপদেষ্টা এবং বিশ্বব্যাংকে আন্তর্জাতিক পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেন।

জনাব খান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বি.কম (সম্মান) ও এম.কম ডিগ্রী এবং ইউনিভার্সিটি অব আলস্টার (ইউকে) থেকে সরকারী আর্থিক ব্যবস্থাপনার উপর এমএ ডিগ্রী অর্জন করেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি, জাপানের ন্যাশনাল ট্যাক্স কলেজ, অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি ইউনিভার্সিটি এবং ইউএসএ এর আলাবামা ইউনিভার্সিটি সহ অনেক স্বনামধন্য আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠান থেকে একাডেমিক এবং পেশাদার প্রশিক্ষণ গ্রহণ করেন।

নব নির্বাচিত ভাইস-প্রেসিডেন্ট প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন এফসিএমএ বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন এর চেয়ারম্যান এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নির্বাহী কমিটির চেয়ারম্যান হিসেবেও কাজ করছেন। জনাব সেলিম তিনটি পেশাদার অ্যাকাউন্টিং সংস্থা- ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি), ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এবং চার্টার্ড ইনস্টিটিউট অব পাবলিক ফাইন্যান্স অ্যাকাউন্টেন্সি (সিআইপিএফএ, ইউকে) এর একজন ফেলো সদস্য। এছাড়াও তিনি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের স্বতন্ত্র পরিচালক এবং রূপালী ব্যাংক লিমিটেড ও রূপালী ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

নব নির্বাচিত অপর ভাইস-প্রেসিডেন্ট জনাব মাহতাব উদ্দিন আহমেদ বিল্ডকন কনসালটেন্সিজ লিমিটেডের প্রতিষ্ঠাতা। জনাব মাহতাব হার্ভার্ড বিজনেস স্কুল (AMP 190) এবং আইএমবি সুইজারল্যান্ড এর একজন এলামনাই। জনাব মাহতাব ইউনিলিভার এবং আজিয়াটাসহ দেশে-বিদেশে বিভিন্ন বৃহদায়তন ও বহুজাতিক কোম্পানিতে কাজ করেছেন। তিনি এনসেল আজিয়াটা–নেপালের বোর্ড সদস্য, অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (AMTOB) এর প্রেসিডেন্ট এবং বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (BMCCI) এর ভাইস-প্রেসিডেন্ট ছিলেন। ইউনিলিভারের সাথে প্রায় দুই দশক সফলভাবে কাজ করার পর, তিনি টেলিকম সেক্টরে যোগদান করেন এবং প্রথম বাংলাদেশী হিসেবে কোন বহুজাতিক টেলকম (রবি) এর CEO পদে নিযুক্ত হন। তিনি বৃহত্তম দুটি বহুজাতিক কোম্পানীর (রবি এবং এয়ারটেল) merger এবং বাংলাদেশের সর্ববৃহৎ IPO (রবি) এর ব্যবস্থাপনা অত্যন্ত সফলভাবে সম্পন্ন করেন। জনাব মাহতাব অর্থনীতি, লিডারশিপ এবং ডিজিটালাইজেশনের ওপর ডেইলি স্টারে নিয়মিত কলাম লিখেন।

জনাব মোঃ কাউসার আলম, FCS, FCCA, FCA (ICAEW), FCMA পরপর দুই মেয়াদে আইসিএমএবির নির্বাচিত কাউন্সিল সদস্য। বর্তমানে তিনি শুন শিং গ্রুপ, হংকং (সেভেন রিংস সিমেন্ট) এর চিফ ফাইন্যান্সিয়াল অফিসার এবং কোম্পানি সেক্রেটারি হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ এবং রহিমআফরোজ গ্রুপের সিনিয়র ফাইন্যান্স পদে কাজ করেছেন। তিনি বাংলাদেশের স্বাস্থ্য ও সামাজিক উন্নয়ন খাতে কর্মরত একটি গবেষণার স্বনামধন্য এনজিও, ARK ফাউন্ডেশনের অর্থ উপদেষ্টা।

তিনি বাংলাদেশের ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাসোসিয়েশন (আইপিএবি) এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং আইপিএবি-এর বর্তমান নির্বাহী কমিটির সদস্য ও কোষাধ্যক্ষ। বাংলাদেশ জাপান ট্রেনিং ইনস্টিটিউট (বিজেটিআই) এবং বাংলাদেশ-জাপান AOTS-HIDA এবং BAAS এর আজীবন সদস্য। তিনি এফবিসিসিআই-এর জেনারেল বডির সদস্য এবং আইপিআর কমিটির কো-চেয়ার। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এআইএস বিভাগ থেকে হিসাববিজ্ঞানে স্নাতকোত্তর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ করেছেন।

জনাব মোঃ আখতারুজ্জামান এফসিএমএ বর্তমানে ঢাকা ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন। জনাব মোঃ আখতারুজ্জামানের Coats Bangladesh এবং SGS Bangladesh বিভিন্ন বহুজাতিক এবং নেতৃস্থানীয় জাতীয় সংস্থায় ৩৫ বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে। জনাব আখতারুজ্জামান আইসিএমএবি ঢাকা ব্রাঞ্চ  কাউন্সিলের সদস্য, কোষাধ্যক্ষ, সেক্রেটারী, ভাইস চেয়ারম্যান এবং ২০১৩ সালে চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন।

সর্বশেষ সংবাদ