টুঙ্গিপাড়ায় জলাবন্ধ পতিত জমিতে ফসল উৎপাদনের কৌশল নিয়ে কৃষকদের সাথে মত বিনিময় সভা

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) ২১ জুলাই,২০২৩ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়  জলাবদ্ধা, জঙ্গলাকীর্ণ, আনাবাদী পতিত জমিতে ফসল উৎপাদনের কৌশল নিয়ে কৃষকদের সাথে মত বিনিময় সভা  অনুষ্ঠিত হয়েছে।
আজ শুক্রবার দুপুরে টুঙ্গিপাড়া উপজেলা পরিষদ হলরুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত এ মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ( সম্প্রসারণ অনুবিভাগ) রবীন্দ্রশ্রী বড়ুয়া।
বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আবুল বশার খায়ের, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম কুমার বিশ্বাস ।
অন্যান্যের মধ্যে ভাসমান বেডে সবজি ও মসলা চাষ সম্প্রসারণ এবং জনপ্রিয়করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. বিজয় কৃষ্ণ বিশ্বাস, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক ছাত্র বিষয়ক সম্পাদক শেখ ওয়ালিদুর রহমান হীরা, ইউপি চেয়ারম্যান লাল বাহাদুর বিশ্বাস, মিলিয়া আমিনুল, কৃষক শক্তিপদ কীর্ত্তনীয়া সহ আরো অনেকে বক্তব্য রাখেন।
এরআগে সকালে টুঙ্গিপাড়া উপজেলার পুবের বিলের কৃষি, মৎস্য ও প্রানি সম্পদের সমন্বিত চাষাবাদ এলাকা পরিদর্শন করেন  কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ( সম্প্রসারণ অনুবিভাগ) রবীন্দ্রশ্রী বড়ুয়া। এ সময় কৃষি সম্প্রসারণ, মৎস্য ও প্রাণি সম্পদ অধিদপ্তরের পদস্থ কর্মকর্তা এবং পুবের বিলের কৃষকরা উপস্থিত ছিলেন।
কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ( সম্প্রসারণ অনুবিভাগ) রবীন্দ্রশ্রী বড়ুয়া বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে আমরা টুঙ্গিপাড়া উপজেলার পুবের বিলের জলাবদ্ধ আনাবদী জমি চাষাবাদের আওতায় আনি। এই বিলে এই বছর বোরো ধান উৎপাদিত হয়েছে। এখানে মাছ চাষ করা হয়েছে। বিলে ডালি পদ্ধতিতে সবজি আবাদ করা হয়েছে। এ বিলে প্রাণি সম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে হাঁস ছাড়া হয়েছে। এখানে আরা বেশ কিছু প্রকল্প গ্রহন করা হয়েছে। এর মধ্য দিয়ে পূবের বিল ফসলে সমৃদ্ধ হবে।
এদিন বিকেলে কোটালীপাড়া উপজেলা পরিষদ হলরুমে জলাবদ্ধা, জঙ্গলাকীর্ণ, আনাবাদী পতিত জমিতে ফসল উৎপাদনের কৌশল নিয়ে কৃষকদের সাথে মত বিনিময় সভা করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সর্বশেষ সংবাদ