জঙ্গি সংশ্লিষ্টতায় বেরোবির শিক্ষার্থীর ছাত্রত্ব স্থগিত

রনি আহমেদ বেরোবি প্রতিনিধি,বেরোবি,(রংপুর): জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে গ্রেফতার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী সাদিয়া আফরোজ নিনার (২৪) ছাত্রত্ব সাময়িক স্থগিত  করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শুক্রবার ( ৬ এপ্রিল)
রাতে উপাচার্যের নির্বাহী আদেশে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের  জনসংযোগ দপ্তরের সহকারী পরিচালক তাবিউর রহমান প্রধান (উত্তর বঙ্গ নিউজকে) বিষয়টি নিশ্চিত করেছেন।
সাদিয়া আফরোজ নিনা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী এবং লালমনিরহাট জেলার হাতিবান্দা উপজেলার ধুবনি  গ্রামের নুরুল হকের মেয়ে।
এর আগে গত বুধবার (৪ এপ্রিল) নিজ বাড়ি থেকে  নিষিদ্ধ সংগঠন জেএমবি‘র  নারী শাখার সাথে সংশ্লিষ্টতার অভিযোগে গ্রেফতার করে লালমনিরহাট ডিবি পুলিশ।পরে গতকাল বৃহস্পতিবার (৫ এপ্রিল)  সন্ধায় হাতীবান্ধা থানা থেকে পুলিশি কড়া নিরাপত্তায় তাকে লালমনিরহাট পাঠানো হয়।
পুলিশ সূত্রে জানা যায়,  লালমনিরহাটের অতিরিক্ত পুলিশ সুপার নাসিরুল ইসলামের নেতৃত্বে গোপন সংবাদের ভিত্তিতে গোয়েন্দা পুলিশের একটি দল বুধবার (৪ এপ্রিল)  রাত পৌনে ১১ টার দিকে নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে। এসময় লালমনিরহাটের সিনিয়র সহকারী পুলিশ সুপার (সার্কেল-বি) হোসেন শহীদ সরওয়ার্দীসহ হাতীবান্ধা থানা পুলিশও ওই অভিযানে অংশ নেন। তাকে গ্রেফাতারের পর প্রাথমিক জিজ্ঞাবাসাবাদ করা হয় । সাদিয়া আফরোজ নীনার বিরুদ্ধে ১৯৭৪ সালে বিশেষ ক্ষমতা আইনে (১৫(৩)/১৬(২) ধারায়) মামলা দায়ের করা হয়।
এ সময় আটক সাদিয়ার কাছ থেকে পাওয়া তিনটি মোবাইলসেটে মানসিক উত্তেজনাকর ও বিভিন্ন দেশের মুসলিমদের জখমের ছবি, আগ্নেয়াস্ত্র ব্যবহারের ফুটেজ ও বিভিন্ন জঙ্গী নেতাদের ছবি ও তাদের বক্তব্যের ফুটেজ পাওয়া গেছে। সেই সাথে তার মুঠোফোনে টেলিগ্রাম, অরবিট, অরফক্স নামে তিনটি অ্যাপস (ফিচার) আছে। এসব অ্যাপস ব্যবহার করে ওইসব ছবি ও ভিডিও ফুটেজের মাধ্যমে জঙ্গি সদ্যদের উদ্বুদ্ধ করে অভিযুক্ত সাদিয়া আফরোজ নীনা দেশের অভ্যান্তরে নাশকতা চালানোর পরিকল্পনা করে আসছে বলে অভিযোগ পুলিশের। এর পাশাপাশি তাকে গ্রেফতারের সময় সালাফদের ইলমী শ্রেষ্ঠত্ব ইবনে রজব হাম্মুলী (রাঃ) অনুবাদকরা একটি বই উদ্ধার করা হয়েছে।
পুলিশের দায়ের করা ওই মামলায় বলা হয়, ২০১৫ সাল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) নিজ নামে মোট তিনটি আইডি খোলে সাদিয়া আফরোজ নীনা। এসব ফেসবুক আইডির মাধ্যমে মোহাম্মদ আনাস, মেহেদী হাসান, এমআরএফ ওরফে সোহেলা রানা নামে ১০/১২ জন জঙ্গি সদস্যের সাথে যোগাযোগ স্থাপন করে দেশের অভ্যান্তরে নাশকতা চালানোর পরিকল্পনা করে সাদিয়া আফরোজ নীনা। ওই সদস্যদের নিয়ে গোপন বৈঠক হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে বুধবার রাতে অভিযান চালিয়ে নিজ বাড়ি থেকে সাদিয়াকে গ্রেফতার করে পুলিশ। এসময় অজ্ঞাতনামা ১০/১২ জন আসামি পালিয়ে যায় বলেও মামলায় উল্লেখ করা হয়েছে।
এ বিষয়ে লালমনিরহাট পুলিশ সুপার রশিদুল হক মোবাইলে
(উত্তর বঙ্গ নিউজকে) বলেন, জঙ্গি  সংশ্লিষ্টতার জন্য তাকে গ্রেফতার করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
জনসংযোগ দপ্তরের সহকারী পরিচালক তাবিউর রহমান প্রধান (উত্তর বঙ্গ নিউজকে) বলেন, উপাচার্য স্যারের নির্দেশে তার ছাত্রত্ব সাময়িক স্থগিত করা হয়েছে। পরবর্তিতে আদালতের রায়ের পরে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ