কালাইয়ে আমন ধান ক্ষেতে ব্যাকটেরিয়াল লিফ ব্লাস্ট রোগ

কালাই(জয়পুরহাট)প্রতিনিধি:জয়পুরহাটের কালাইয়ে আমন ধান ক্ষেতে ব্যাকটেরিয়া জনিত পাতা পোড়া বা ব্যাকটেরিয়াল লিফ ব্লাস্ট (বিএলবি) রোগ দেখা দেয়ায় ফলন কমার আশঙ্কা প্রকাশ করেছেন কৃষকরা।

কৃষকরা জানান, কৃষি বিভাগের পরার্ম অনুযায়ী তারা ধান ক্ষেতের পরিচর্যা করেন। যে কোন সমস্যায় কৃষি বিভাগ সু-পরামর্শও দেয়। তাদের ধান গাছ ভালই ছিল। কিন্তু টানা বৃষ্টি-বাতাদেসর পর হঠাৎ করে তাদের কিছু কিছু ধান ক্ষেতে পাতা পোড়া রোগ দেখায় আশানুরূপ ফলন পাওয়া নিয়ে তারা শঙ্কিত আছেন।

উপজেলা কৃষি বিভাগ জানান, অতি বৃষ্টি ও দমকা বাতাসের জন্য কিছু কিছু ক্ষেতের ধান গাছের পাতার আগা ফেটে গিয়ে তা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়ায় এ রোগ দেখা দিয়েছে। প্রাকৃতিক কারণেই এ রোগ হয়। এতে বড় ধরনের কোন ফসল হানির সম্ভাবনা নেই। ধান ঘরে তোলার আগ পর্যন্ত পরবর্তীতে বড় ধরনের কোন প্রাকৃতিক বিপর্যয় না দেখা দিলে কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জনে এ রোগ তেমন কোন প্রভাব ফেলবেনা বলে আশা করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে কালাই পৌরসভাসহ উপজেলা আহম্মেদাবাদ, মাত্রাই, উদয়পুর, পুনট ও জিন্দারপুর ইউনিয়নের ১১ হাজার ৮৮২ হেক্টর জমিতে এবার আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও অর্জিত লক্ষ্যমাত্রা হয়েছে ১৩ হাজার ৬৮৫ হেক্টর জমি।

উপজেলার হারুঞ্জার কৃষক শাহাজান আলী ও লুৎফর রহমান, ইমামপুরের আব্দুল জোব্বার, খারিজা পাকুরিয়ার ফিতা মিয়া, পৌরসভার থুপসারা মহল্লার রফিকুল ইসলাম ও আব্দুল মান্নান খানসহ অনেকে জানান, এবারে দফায় দফায় বৃষ্টির সাথে বাতাসের পর হঠাৎ করে কোন কোন র্কষকের ধান ক্ষেতে পাতা পোড়া রোগ দেখা দিয়েছে। তারা ধারণা করছেন, এতে ধানের ফলন কম হতে পারে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রেজাউল করিম জানান, এবারে দেশজুড়ে ভয়াবহ বন্যায় ব্যাপক ফসল হানি হয়েছে। সে তুলনায় এ উপজেলার ধান ক্ষেতগুলো বেশ ভাল। অতি বৃষ্টির সাথে বাতাস প্রবাহিত হওয়ায় কিছু কিছু ধান গাছের আগা ফেটে গেছে। বাতাসে ছড়িয়ে থাকা ব্যাকটেরিয়ায় ধানের ফেটে যাওয়া পাতাগুলো আক্রান্ত হয়। একে ব্যাকটেরিয়া লিফ ব্লাস্ট রোগ বলা হয়। প্রাকৃতিক কারণে এ রোগ হয়। তাই কৃষকদের প্রতি কৃষি বিভাগের পরামর্শÑ বিচলিত না হয়ে আক্রান্ত ধান ক্ষেতে সঠিক মাত্রা ও নিয়মে বালাইনাশক প্রয়োগ করলে সুফল পাওয়া যাবে।

সর্বশেষ সংবাদ