তানোরে শিশু শিক্ষার্থীদের ঘাড়ে ভারি স্কুল ব্যাগ

সারোয়ার হোসেন,তানোর ’রাজশাহী, প্রতিনিধি ঃ সারা দেশের মত সরকারী আইন অমান্য করে রাজশাহীর তানোরে বিদ্যালয় গামী শিশু শিক্ষার্থীদের ব্যাগে সরকার অনুমোদিত বই ও উপকরণ ছাড়া অন্য কিছু না দিতে অভিভাবক, প্রধান শিক্ষকসহ সংশিষ্ট ব্যাক্তিদের প্রতি নির্দেশনা দিয়ে পরিপত্র জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। গত ৫ অক্টোবর এবিষয়ে পরিপত্র জারি করে সেটি এখন সংশ্লিষ্টদের জানানো হয়েছে বলে একাধিক সুত্র থেকে নিশ্চিত হওয়া গেছে। ফলে উচ্চ আদালতের রায় ও পরিপত্র জারির পড়েও মানা হচ্ছেনা এ আইন। জানা গেছে উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী প্রাথমিক স্কুলের শিশুদের শরীরের ওজনের ১০ শতাংশের বেশি ভারি স্কুলব্যাগ নিষেধ। কিন্তু তানোর উপজেলায় এ আইনকে তোয়াক্কা না করে কোন স্কুলে মানা হচ্ছেনা আইন।

এদিকে অভিভাবকেরা জানান, শিক্ষকের ভয়ে শিক্ষার্থীরা অনুমোদিত বইয়ের বাইরে বাড়তি বই নিয়ে যেতে বাধ্য হচ্ছে। পরিপত্রে বলা হয় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের জন্য যেসব বই অনুমোদিত করেছে তা বহনে সমস্যা হবার কথা না। পরিপত্রে ও আদালতের নির্দেশনার কথা উল্লেখ করে বলা হয়েছে নিয়ম অনুযায়ী অনুমোদিত বই বহন করলে শিশুদের ঘাড়ে ব্যাথা বা অন্য সমস্যা হবেনা ।কিন্তু শিক্ষার্থীদের ব্যাগে গাইড বই থেকে শুরু করে যাবতীয় জিনিস পত্র থাকার কারনে ১০ শতাংশের চেয়ে কয়েকগুন বেশি ওজন সহ ব্যাগ বহন করতে হচ্ছে। শিক্ষকরাও এ আইন মানছেন না । ইচ্ছে করলেই শিক্ষকরা ব্যাগের ওজন কমিয়ে ফেলতে পারেন।

একটি র্নিভর সুত্রে জানা গেছে, গত বছর ডিসেম্বর মাসে হাইকোর্ট প্রাথমিক স্কুলের শিশুদের শরীরের ওজনের ১০ শতাংশের বেশি ভারি স্কুল ব্যাগ বহন নিষেধ করে সুনির্দিষ্ট আইন প্রনয়ণ করতে সংশ্লিষ্ট বিভাগ কে নির্দেশ দেন । বছর পার হতে চললেও আইনের জায়গায় রয়ে গেছে আইন।

প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় প্রাথমিক বিদ্যালয় ১২৯ টি ঝরে পড়া শিশুদের জন্যে আনন্দ স্কুল রয়েছে ৮৪টি রয়েছে বেশ কয়েকটি কেজি স্কুল এনজিও স্কুল । কোন স্কুলের শিক্ষকরা এ আইন প্রয়োগ করছেন না। এনিয়ে প্রাথমিক শিক্ষা অফিসার শামিম আহম্মেদ খান বলেন, গত মাসের ১২ তারিখে শিক্ষকদেরকে মিটিং করে নির্দেশ দেয়া হয়েছে । এখন থেকে এ বিষয়ে নিয়মিত অডিট চলবে যেসব স্কুলের শিক্ষার্থীদের ভারি ব্যাগ বহন দেখা যাবে সে স্কুলের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

সর্বশেষ সংবাদ