বুদ্ধিজীবী হত্যাকান্ডের বিচারের দাবিতে বেরোবিতে মানববন্ধন

বেরোবি,(রংপুর): বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ( বেরোবি) বুদ্ধিজীবী হত্যাকান্ডের সাথে জড়িতদের বিচার প্রক্রিয়া সম্পন্ন করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ( ১৪ ডিসেম্বর) সকালে মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর চেতনা, আদর্শ ও মূল্যবোধে উজ্জীবিত শিক্ষকবৃন্দের সংগঠন নীল দলের উদ্যোগে বিশ্ববিদ্যালয় সংলগ্ন পার্কের মোড়ে এই মানববন্ধনে স্বাধীনতা বিরোধীদের উত্তরসূরি কাউকে বেরোবিতে নিয়োগ না দেওয়ার দাবি জানানো হয়।
এর আগে সকালে রংপুরের দমাদমায় অবস্থিত শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধার্ঘ নিবেদন করা হয়।  নীল দলের সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদের সদস্য আপেল মাহমুদ এর সঞ্চালনায় এবং
নীল দলের সভাপতি ও বিশ্ববিদ্যালয়  বঙ্গবন্ধু পরিষদের সদস্য ড. শফিক আশরাফ এর সভাপতিত্বে এতে বক্তব্য দেন নীল দলের সহ-সভাপতি ও বঙ্গবন্ধু পরিষদের সদস্য বেলাল উদ্দিন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের প্রভাষক আশান উজ জামান প্রমুখ।
সভাপতির বক্তব্যে ড. শফিক আশরাফ বুদ্ধিজীবী হত্যাসহ সকল মানবতা বিরোধী ও যুদ্ধাপরাধের বিচার দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য  প্রধানমন্ত্রী  শেখ হাসিনা’র প্রতি আহ্বান জানিয়ে বেরোবি প্রশাসনের প্রতি স্বাধীনতা বিরোধীদের উত্তরসূরীকে শিক্ষক হিসেবে নিয়োগ না দেওয়ার জন্য আহবান জানান।
বক্তারা তাদের বক্তব্যে বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পরাজয় নিশ্চিত হয়ে বাঙালি জাতিকে মেধা ও নেতৃত্বশূণ্য করার জন্য বুদ্ধিজীবীদের হত্যার পরিকল্পনা করে এবং এই হত্যাকান্ডের প্রত্যক্ষভাবে সহযোগিতা করে এদেশেরই স্বাধীনতা বিরোধীরা। স্বাধীনতা বিরোধীরা যদি পাকিস্তানি বাহিনীকে সহযোগিতা না করত তাহলে পাকিস্তানিরা বুদ্ধিজীবীদের হত্যা করতে পারত না। তাদের কারণেই মাত্র নয় মাসে ৩০ লক্ষ লোক শহীদ হয়েছেন এবং দুই লক্ষ নারী পাশবিক নির্যাতনের স্বীকার হয়েছেন।
বক্তারা আরো উল্লেখ করেন, এখনো স্বাধীনতা বিরোধী চক্র দেশের উন্নয়ন ও অগ্রগতি বাধাগ্রস্থ করার জন্য হীনসব কর্মকান্ড করে যাচ্ছে এবং বিভিন্ন প্রতিষ্ঠানে অনুপ্রবেশ করে তা অকার্যকর করার চেষ্টা করছে। তাই বুদ্ধিজীবী হত্যাসহ সকল মানবতা বিরোধী ও যুদ্ধাপরাধের বিচার দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করা প্রয়োজন।

সর্বশেষ সংবাদ