‘বেগম রোকেয়া’ বিষয়ক কোর্স চালু করা হবে বেরোবিতে-উপাচার্য

রনি আহমেদ, বেরোবি প্রতিনিধি, (বেরোবি,রংপুর): বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অল্প সময়ের মধ্যেই চালু করা হবে “বেগম রোকেয়া বিষয়ক” কোর্স। সোমবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাসরুমে ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট আয়োজিত সেমিনারের সমাপনী বক্তব্যে এ কথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ।
তিনি আরও বলেন, মহীয়সী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন শুধু নারী জাগরণের অগ্রদূতই ছিলেন না, তিনি একজন সমাজ সংস্কারকও বটে। মহীয়সী সেই নারীর নামে গঠিত এই বিশ্ববিদ্যালয়টিতে সকল বিভাগে “বেগম রোকেয়া বিষয়ক” কোর্স চালু থাকা উচিত বলে মনে করি।
‘বেগম রোকেয়ার জীবন ও কর্ম’ বিষয়ক সেমিনারটিতে প্রধান আলোচক ছিলেন কলকাতার আলিয়া বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রেশমা খাতুন। এ সময় অন্যদের মাঝে বক্তব্য দেন জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক এবং বাংলা বিভাগের প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা।
প্রধান আলোচক কলকাতায় নারী জাগরণে এবং তৎকালীন সময়ে মহীয়সী নারী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন- এর ভূমিকা তুলে ধরেন। একই সাথে তিনি তাঁর আলোচনার মাধ্যমে রোকেয়ার লেখা এবং এর তাৎপর্যগুলো তুলে ধরেন। প্রধান আলোচক অংশগ্রহণকারী বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের ভিন ভিন্ন প্রশ্নের উত্তর দেন।
ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউটের সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. প্রসন্নজিৎ সরকারের সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, ইন্সটিটিউট এর রিসার্চ ফেলো, বিভিন্ন বিভাগের শিক্ষার্থী এবং ইন্সটিটিউট এর কর্মকর্তাবৃন্দ।

সর্বশেষ সংবাদ