আত্রাইয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ, ঘন কুয়াশায় ঢেকে আছে পথঘাট

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি : ঘন কুয়াশার সাথে উত্তর থেকে বয়ে আসা হিমশীতল বাতাস আর কনকনে শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে নওগাঁর আত্রাইয়ের জনপদের মানুষের জনজীবন। কয়েক সপ্তাহ থেকে হাড়কাঁপানো ঠান্ডায় জবুথবু এ অঞ্চলের জনজীবন। তাপমাত্রার পারদ ওঠানামা করছে ৭ থেকে ১০ ডিগ্রির ঘরে।

শুক্রবার (২৬ জানুয়ারি) সকাল ৯টার দিকে নওগাঁর বদলগাছী আবহাওয়া অফিস জেলায় সর্বনিম্ন ৭দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেন।

ভোর থেকেই কুয়াশায় পথঘাট ঢাকা আছে। সড়কগুলোতে দুর্ঘটনা এড়াতে হেডলাইট জ্বালিয়ে যানবাহগুলো চলাচল করতে দেখা যায়। এদিকে প্রচন্ড শীতে সবচেয়ে বেশি ভোগান্তি পোহাচ্ছেন শ্রমজীবী ও খেটে খাওয়া মানুষরা।

শুক্রবার দিনব্যাপী সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, শ্রমজীবী নারীদের একটি উল্লেখযোগ্য অংশ কাজ করেন বাড়িতে ও বিভিন্ন ফসলের মাঠে। তারা জানান, ভোরে ঘুম থেকে ওঠে নিজেই রান্না-বান্না করতে হয়। এই শীতে সাংসারিক কাজকর্ম সেরে কর্মস্থলে যেতে তাদের অনেক কষ্ট হয়।

কথা হয় আত্রাই উপজেলার রায়পুর গ্রামের শ্রমজীবী নারী মিথিলার সাথে তিনি জানান, খুব সকাল সকাল তাকে ঘুম থেকে উঠে রান্না-বান্না শেষে সন্তানদের জন্য তাকে কর্মস্থলে আসতে হয়। কয়েক দিনের শীতে তাকে কর্মস্থলে আসতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। পেটের দায়ে অনেকেই দিনমজুর হিসেবে মাটি কেটে, ইটভাটায় কাজ করে জীবিকানির্বাহ করেন। এদের মধ্যে অনেকই রয়েছে বৃদ্ধ। শীতের তীব্রতা ও গরম কাপড়ের অভাবে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে তাদের।

সিএনজি চালক মো. লালু বলেন, সকাল বেলা গাড়ি নিয়ে বের হলেও শীতের তীব্রতা বৃদ্ধি থাকায় লোকজন কম থাকে। এজন্য তাকে গাড়ি নিয়ে বসে থাকতে হয়। এসব নিম্নআয়ের বিভিন্ন পেশার মানুষ চায় স্বাভাবিকভাবে বাঁচতে। শীতের তীব্রতা তাদের এ বেঁচে থাকার অধিকারও যেন কেড়ে নিতে চাচ্ছে। এজন্য এসব খেটে খাওয়া শ্রমজীবী মানুষের পাশে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও সরকার সদয় হয়ে পাশে দাঁড়াবেন এমনটাই প্রত্যাশাই করছেন তারা।

বদলগাছী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক হামিদুল হক জানান, গতদিনের তুলনায় আজকের তাপমাত্রা আরও কমেছে ।

ফলে জেলার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বইয়ে যাচ্ছে। এছাড়া জেলায় তাপমাত্রা আরও নিম্নমুখী হওয়ার সম্ভাবনা রয়েছে। এ রকম তাপমাত্রা আরও দুই একদিন অব্যাহত থাকতে পারে বলে তিনি জানান।

সর্বশেষ সংবাদ