বদলগাছী স্বাস্থ্যকমপ্লেক্সের ডাক্তার বিরুদ্ধে রোগীদের সাথে দুর্ব্যবহারের লিখিত অভিযোগ

আবু সাইদ বদলগাছীঃ নওগাঁর বদলগাছী স্বাস্থ্যকমপ্লেক্সের ডাক্তার আরিফুজ্জামানের বিরুদ্ধে রোগী ও রোগীর অভিভাবকদের সাথে দুর্ব্যাবহারের কারনে তার বিরুদ্ধে গতকাল সোমবার উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করা হয়েছে। যার অনুলিপি নওগাঁ সিভিল সার্জন,পরিচালক (স্বাস্থ্য) রাজশাহী,মানণীয় স্বাস্থ্য মন্ত্রী,মানণীয় স্বাস্থ্য সচিব, জেলা প্রশাসক নওগাঁ ও উপজেলা নির্বাহী অফিসার বদলগাছী বরাবরে প্রেরণ করা হয়েছে।
উপজেলা সদর কলেজপাড়া (জিধিরপুর) গ্রামের আবু সাইদ এর লিখিত অভিযোগ সুত্রে জানা যায়, গত ১০ সেপ্টেম্বর রবিবার বিকেল ৫ টায় উপজেলার চাংলা গ্রামের ছানোয়ার হোসেন এর স্ত্রী মৌসুমি হঠাৎ করে অসুস্থ্য হয়ে পড়লে দ্রুত বদলগাছী স্বাস্থ্যকমপ্লেক্সের জরুরী বিভাগে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত ডাঃ অরিফুজ্জামান রাসেল গরুত্বের সহিত চিকিৎসাসেবা না দিয়ে যেন তেন ভাবে ব্যবস্থাপত্র দিয়ে বিদায় করছিলেন।খবর পেয়ে মৌসুমীর স্বামীর বড় ভাই জরুরী বিভাগে উপস্থিত হয়ে মৌসুমীর নিকট তার অসুস্থ্যতার বিষয়ে খোঁজ খবর নিতে গেলে ডাঃ আরিফুজ্জামান রাসেল উত্তেজিত হয়ে বলেন রোগীর নিকট এ ভাবে রোগের বর্ননা জানতে চাওয়া ঠিক নয় বলে ক্ষিপ্ত হয়ে ওঠেন এবং বিভিন্ন ভাষায় আজে বাজে কথা বলতে থাকেন। রোগীর সঙ্গে থাকা তার মামী জামেনা বেগম জানান, মৌসুমীকে জরুরী বিভাগে আনার পর ওই ডাক্তার রোগীর নিকট বা তার নিকট রোগের বর্ননা তেমন একটা গুরুত্ব সহকারে না জেনেই ব্যবস্থাপত্র দিয়ে বিদায় করেন এবং ডাক্তার হিসেবে তার ব্যবহার টা মোটেই শন্তসজনক নয়। কারন একজন ডাক্তারের আচার-আচারণ ও তার ব্যবহার যদি ভাল না হয় তাহলে তার নিকট সিকিৎসা সেবার মান নিয়ে রোগীর অভিভাবকেরা দুচিন্তা ও টেনশনে পড়বে।
অপর দিকে গত ১৫ আগষ্ট রাত সাড়ে ১০ টায় ঊপজেলা সদরের কলেজপাড়া( জিধরপুর) গ্রামের মৃত খায়রুল ইসলামের স্ত্রী রিনা (৬০) গুরুত্বর অসুস্থ্য হয়ে পরলে তাকে সঙ্গে সঙ্গে স্বাস্থ্যকমপ্লেক্সের জরুরী বিভাগে নেওয়া হলে ওই দিন ও কর্তব্যরত ডাক্তার আরিফুজ্জামান রাসেল রোগীর অভিভাবকের সঙ্গে দুর্ব্যাবহার করেন বলে ও অভিযোগ রয়েছে। ওই দিন রাতে অসুস্থ্য রিনার প্রতিবেশি ভাগিনা আবু সাইদ, তার ছেলে সোহাগ ও তার স্ত্রী নাসরিন জানায়, সেই দিন ও তারা ডাক্তার আরিফুজ্জামানের দুর্ব্যবহারের স্বীকার হয়েছেন।
অভিযোগের ভিত্তিতে সোমবার সরজমিনে স্বাস্থ্যকমপ্লেক্সে গিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিভিন্ন শ্রেণীর কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা যায়, ডাঃ আরিফুজ্জামান রাসেল বদলগাছী স্বাস্থ্যকমপ্লেক্সে যোগদানের পর থেকে সে বর্হি বিভাগ , জরুরী বিভাগ ও ভর্তি রোগী এবং রোগীর অভিভাবকদের সাথে প্রায় দুর্ব্যবহার করে থাকেন। এমন কি ষ্টাপদের সাথে ও ভাল ব্যবহার করেন না। এবং ডাঃ আরিফুজ্জামান রাসেল এর সাথে ডিউটি পড়লে আগত রোগী বা অভিভাবকদের সাথে তার দৃর্ব্যবহারের কারনে ষ্টাপেরা বরাবরই বিবৃত অবস্থায় পরেন। তারা আর ও জানান গত ৬ সেপ্টেম্বর দুপুরে উপজেলার দেউলিয়া গ্রামের মৃত আনশুর ছেলে বেলাল (৫২) কিটনাশক পান করায় তাকে স্বাস্থ্যকমপ্লেক্সের জরুরী বিভাগে আনা হলে বেলালের ওয়াস চলকালীন সময়ে উপস্থিত বেলালের আতœীয় স্বজনেরা তাকে দেখার জন্য আসলে ডাঃ আরিফুজ্জামান রাসেল তাদের উপর ক্ষিপ্ত হয়ে বলেন এখানে কি বাইসকোপ আনা হয়েছে যে,আপনারা এভাবে উৎসুক জনতার মত ভিড় করছেন। এ ঘটনাকে কেন্দ্র করে বেলালের উপস্থিত স্বজনেরা ডাঃ আরিফুজ্জানের দুর্ব্যহারের অতিষ্ট হয়ে তার উপর ক্ষিপ্ত হয়ে উঠেন। এক পর্যায় উপস্থিত উপ-সহকারী মেডিক্যাল অফিসার সহ অনেকেই এগিয়ে এসে পরিস্থিতি শান্ত করেন। ডাঃ আরিফুজ্জামানের এমন কর্মকান্ডের জন্য কোন ষ্ট্যাপ ভয়ে প্রতিবাদ করতে পারে না। কারন হিসেবে তারা জানান, সে বদলগাছী উপজেলার স্থানীয় হওয়ায় কাউকে তোয়াক্কা করে না। সে অত্যন্ত বদমেজাজী এবং সব সময় উগ্র অবস্থায় থাকেন।
উপজেলা সদরের কয়েকজন সুধী ব্যাক্তিবর্গ ডাঃ আরিফুজ্জানের প্রসঙ্গে বলেন, একজন ডাক্তার জনগনের সেবক। সেখানে সিকিৎসা সেবার পরিবর্তে রুগী ও তার অভিভাবকদের সঙ্গে যদি খারাপ আচারণ করেন সেখানে রোগীর চিকিৎসার মান নিয়ে যথেষ্ট সংশয় থেকে যায়।
এ বিষয়ে মোবাইলে ওই ডাক্তার আরিফুজ্জামান রাসেল এর বিরুদ্ধে স্বাস্থ্যকমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ রুহুল আমিন, উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাঃ জাহিদ নজরুল চৌধুরী ও নওগাঁ সিভিল সার্জন ডাঃ রওশন আরা খানম এর সাথে যোগাযোগ করা হলে তার বলেন চিকিৎসা নিতে আসা রোগী বা তার অভিভাবকের সঙ্গে কোন ডাক্তারের এমন আচরণ কাম্য নয়। এ ঘটনায় লিখিত অভিযোগে ভিত্তিতে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
এ বিষয়ে ডাঃ আরিফুজ্জামান রাসেল এর সঙ্গে মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেন নাই।

সর্বশেষ সংবাদ